Ticker

6/recent/ticker-posts

Government citizen CSC

সরকারী

নাগরিক   Government citizen        CSC   স্কিমের প্রধান কমান্ডগুলির একটি হল নাগরিকদের (জি 22 সি) সেবা প্রদান। মন্ত্রণালয় ও বিভাগের বিভিন্ন জি কেসি সেবাগুলি সিএসসি নেটওয়ার্কের মাধ্যমে দেশের গ্রামীণ ও দূরবর্তী এলাকায় নাগরিকদের প্রসবের জন্য ডিজিটাল সেবা পোর্টালের সাথেএকত্রিত হয়েছে। 


ভারত বিলপে:
ভারতে ভারতীয় পেমেন্ট করপোরেশন (এনপিসিআই) দ্বারা চালিত ভারতবর্ষের ভারতীয় ব্যাবস্থা ভারতীয় রিজার্ভ ব্যাংক (রিজার্ভ ব্যাংক)। এটি সব বিলগুলির জন্য এক-স্টপ বিল পেমেন্ট প্ল্যাটফর্ম - বিদ্যুৎ, মোবাইল, ব্রডব্যান্ড এবং ল্যান্ডলাইন, ডাইস, গ্যাস, ওয়াটার ইত্যাদি। ভারতে গ্যারান্টি, নির্ভরযোগ্যতা এবং নিরাপত্তা নিয়ে লেনদেনের মাধ্যমে।

ভারতের বিল পেয়ার প্রধান অংশীদার দুই:
ভারত বিল পেমেন্ট সেন্ট্রাল ইউনিট (BBPCU) - যা সম্পূর্ণ সিস্টেম এবং এর অংশগ্রহণকারীদের জন্য কার্যকর, প্রযুক্তিগত ও ব্যবসায়িক মান নিয়ন্ত্রণ করে। জাতীয় পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) BBPCU হিসাবে কাজ করে
ভারত বিল পেমেন্ট অপারেটিং ইউনিট (বিবিপিউস) - বিবিপিএস বিবিএসএস অনুমোদিত ইউনিট দ্বারা নির্ধারিত মান অনুযায়ী কাজ করছে। BBPOU- এর মালিকানাধীন মালিকানাধীন, এগ্রিগেটর এবং পেমেন্ট গেটওয়ে থাকবে; এজেন্ট নেটওয়ার্ক এবং গ্রাহক স্পর্শ পয়েন্ট স্থাপন করুন যাতে বিলটি বিভিন্ন প্রসবের চ্যানেলের মাধ্যমে পরিশোধ করা হয়।

CSC SPV একটি BBPOU হয়ে উঠছে, CSCs ভারত বিলপে সেবা প্রদান করতে পারে এবং গ্রামগুলি তাদের বিদ্যুৎ, জল, গ্যাস, ডেবিট এবং ব্রডব্যান্ড এবং ল্যান্ডলাইন পোস্ট পেমেন্ট বিল দিতে পারে।

সিএসসি মাধ্যমে দ্রুত বৃদ্ধি
FASTAG এনএইচএআই দ্বারা পরিচালিত একটি ইলেকট্রনিক টোল সংগ্রহ ব্যবস্থা। FASTAG একটি সহজ ব্যবহার, পুনরায় লোডযোগ্য ট্যাগ যা স্বয়ংক্রিয়ভাবে টোল চার্জ স্বয়ংক্রিয়ভাবে হ্রাস করে এবং আপনাকে নগদ লেনদেনের জন্য বাধা ছাড়াই টোল প্লাজাকে অতিক্রম করতে দেয়। ট্যাগ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তি ব্যবহার করে এবং ট্যাগ একাউন্ট চালু হওয়ার পরে, গাড়ির চালককে বাতাসে চাপানো হয়। বর্তমানে জাতীয় ও রাষ্ট্রীয় মহাসড়কের বিভিন্ন স্থানে 425 টোল প্লাজা পাওয়া যায়।

এসপিভি CSCs এর নেটওয়ার্কের মাধ্যমে FASTags বিতরণ করার জন্য CSC এনএইচএআইএর সাথে অংশীদারি করেছে। ভিলেস ডিজিটাল সার্ভিসেস পোর্টালের মাধ্যমে সংগ্রহের পরে, টোল প্লাজার জন্য ফ্যাসদাদ বিতরণ; পোর্টাল গ্রাহক বিবরণ নিবন্ধন করুন এবং গাড়ী এর ট্যাগ ক্লিক করুন।

পাসপোর্ট
২014 সালের মধ্যে গ্রামীণ এলাকায় CSC এর মাধ্যমে পাসপোর্ট সেবা চালু করতে সিএসসি এসপিভি-তে অংশগ্রহন করেছে। পাসপোর্টের আবেদনপত্র পূরণ এবং পাসপোর্ট কেন্দ্রের জন্য আপলোড, পাসপোর্ট ফি এবং অ্যাপয়েন্টমেন্টের সময়সূচির জন্য CSC এর মাধ্যমে প্রাপ্ত পরিষেবা। 2016-17 শেষ তারিখঃ দেশের প্রায় ২২9 লক্ষ পাসপোর্ট অ্যাপ্লিকেশন CSC নেটওয়ার্কের মাধ্যমে জমা দেওয়া হয়।

প্যান কার্ড
ইউটিআই ইনফ্রাস্ট্রাকচার টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ইউটিআইআইটিএসএল) এবং ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (এনএসডিএল) সহযোগিতায় নতুন প্যানেল কার্ডের জন্য আবেদনগুলি CSC এর মাধ্যমে প্রক্রিয়া করা হয়। এনএসডিএল এর মাধ্যমে ২016 সালের ফেব্রুয়ারিতে CSC এর জন্য প্যান কার্ড সার্ভিস চালু করা হয়েছিল। 2016-17 সময়, সিএনসির মাধ্যমে 28.94 লাখ প্যান কার্ডের আবেদন জমা দেওয়া হয়েছিল।

সোয়াচ ইন্ডিয়া প্রচারণা
২014 সালের মধ্যে দেশের রাস্তায়, রাস্তাঘাট ও অবকাঠামোগুলি পরিষ্কার করার জন্য সরকার কর্তৃক চালু করা সফল প্রচারাভিযান সবসময় সান্ত্বনার উদ্যোগ। ২016 সালে, সিটিসিসি এর মাধ্যমে সিএসসি'র সাথে অংশীদারিত্বে নগর উন্নয়ন মন্ত্রনালয় অংশগ্রহণ করে। ২016-17 সালে সিএসসি নেটওয়ার্কের মাধ্যমে পৃথক পরিবার শৌচাগারের জন্য 5.26 লাখ আবেদন জমা দেওয়া হয়।

প্রধানমন্ত্রী এর হাউজিং প্রকল্প
শহুরে দরিদ্রদের জন্য কাঁচা আবাসন ইউনিট তৈরির জন্য সরকার প্রধানমন্ত্রীর হাউজিং প্রজেক্ট (পিএমএইচ) একটি উচ্চাভিলাষী হাউজিং স্কিম। যাইহোক, এই প্রকল্পের অধীনে সমগ্র শহুরে এলাকা অন্তর্ভুক্ত করা হবে, প্রাথমিকভাবে 500 নির্বাচিত শহরগুলির জরিপ করা হবে।

নভেম্বর ২013 সালে, সিএসসি এর মাধ্যমে পিএইচপি অ্যাপ্লিকেশনের জন্য এসপিভির মধ্যে একটি হাউজিং এবং হাউজিং এন্ড পোর দারিদ্র্য বিলোপন (এমএইচপিএএ) এবং সিএসসি স্বাক্ষরিত হয়। রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে শহরাঞ্চলে 60,000 টি সিএসসি পরিষেবা সরবরাহ করা হচ্ছে। ২016-17 মৌসুমে, প্রধানমন্ত্রীর হাউজিং প্রজেক্ট (পিএমএ) প্রকল্পের অধীনে সিএসসি নেটওয়ার্কের মাধ্যমে 27.97 লাখ আবেদন জমা দেওয়া হয়।

FSSAI
সিএসসি সিএসসি এসপিভিতে ২016 সালের জুলাইয়ে খাদ্য নিরাপত্তা অপারেটর (এফবিও) নিবন্ধন সেবা প্রদানের জন্য খাদ্য নিরাপত্তা এবং স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএএআই) সিএসসি এসপিএস-এর মাধ্যমে অংশগ্রহণ করেছে। এ উদ্যোগটি CSCs এর বিশাল নেটওয়ার্কগুলিতে FSSAI- এর সাথে দেশের FBOs নথিভুক্ত করার লক্ষ্যে কাজ করে। এসএসসি-র মাধ্যমে অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পর রেজিস্ট্রেশন শংসাপত্রটি পরিষেবাটির অধীনে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়। 2016-17 এর মধ্যে, এসএসসি এর মাধ্যমে 95 টি 603 টি আবেদন জমা দেওয়া হয়।

মাটি স্বাস্থ্য কার্ড
মৃত্তিকা স্বাস্থ্য কার্ড কৃষকদের প্রতি পুষ্টিকর সুপারিশের মাধ্যমে কৃষিজাত পণ্যের মাধ্যমে তাদের উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য বিভিন্ন খামার ও পুষ্টি উপাদানগুলির সুপারিশ করা হয়। ২015 সালে চালু হওয়া একটি প্রকল্প হিসেবে সরকার 14 কোটি টাকা মূল্যের কার্ড জব্দ করার পরিকল্পনা করছে